মা তোমাকে যদি আরেকবার দেখতে পেতাম’

পুরনো বছর শেষে এসেছে নতুন বছর। আগের সব দুঃখ কষ্ট ভুলে নতুন করে শুরু করার প্রত্যাশা সবার। তবে চাইলেও অনেকে ভুলতে পারবেন না সদ্যই বিদায় নেওয়া ২০২১ সালের কথা। তাদেরই একজন ফিলিস্তিনের সাত বছর বয়সী বালক মোহাম্মদ শাবান।

শাবান গত বছর তার দৃষ্টিশক্তি হারায়। দখলদার ইসরাইলের হামলায় নিজের জীবনের বড় সম্পদটি হারিয়েছে সে। নতুন বছরের ঠিক আগে তার একটি আকুতি ছিল ‘মা তোমাকে যদি আমি আরেকবার দেখতে পেতাম’!

২০২০ সালের মে মাসে ফিলিস্তিনের ওপর হামলা করে ইসরাইল। ১১ দিন যুদ্ধ চলে। এই যুদ্ধে প্রাণ হারায় অন্তত ২৬০ জন মানুষ। এর মধ্যে ছিল ৬৭ জন শিশু। ওই হামলায় অনেকে পঙ্গুত্ব বরণ করেন, হারায় ঘর-বাড়ি।

ইসরাইলের সেই বিভীষিকার শিকার হয়েছে যারা তাদের মধ্যে থাকা অবুঝ মোহাম্মদ শাবান নতুন বছরে স্মরণ করছে কি ঘটেছিল তার জীবনের সঙ্গে।

শাবান ছাড়াও ইসরাইলের সেই হামলায় ক্ষতিগ্রস্ত হয় ১২ বছর বয়সী ফারাহ ইসলিম। সে তার পা হারিয়েছে। ফারাহ এখন স্বপ্ন দেখে বড় হয়ে সে ডাক্তার হবে। এই তালিকায় আছে ১৮ বছর বয়সী মোহাম্মদ নাইম। এই যুদ্ধে সে তার হাঁটার শক্তি হারিয়েছে। তার ইচ্ছা, আরেকবার নিজ পায়ে হেঁটে পুরো শহর দেখবে।

কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা শাবান, ফারাহ ও নাইমের মতো শিশুদের কথা তুলে ধরেছে।

দৃষ্টি শক্তি হারানো শাবান জানায়, তার ইচ্ছা, সে আরেকবার তার মায়ের মুখটি দেখবে!

শাবানের মা জানান, যেদিন সে তার দৃষ্টিশক্তি হারায় সেদিন তাকে নিয়ে বাজারে গিয়েছিলেন তিনি। তখন ইসরাইলের বিমান বাহিনী হামলা করে। এতে চোখে মারাত্মকভাবে আঘাতপ্রাপ্ত হয় শাবান।

উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার পর জানা যায়, শাবান আর কখনো নিজের চোখ দিয়ে কিছু দেখতে পারবে না।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*