কিম জং উন, বেজন্মা’ গ্রাফিতি, মূলহোতাকে ধরতে হাতের লেখা সংগ্রহ করছে সরকার

উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার কিম জং উনকে ‘বেজন্মা’ সম্বোধন করে দেশটির রাজধানী পিয়ংইয়ংয়ের একটি অ্যাপার্টমেন্ট ভবনের দেয়ালে গ্রাফিতি অঙ্কন করেছে অজ্ঞাত কেউ। এই ঘটনার পর থেকে দেশটির কর্তৃপক্ষ রাজধানী জুড়ে বাসিন্দাদের হাতের লেখা পরীক্ষা করতে শুরু করেছে। খবর ডেইলি নর্থ কোরিয়ার।

প্রতিবেদন সূত্রে জানা যায়, গ্রাফিতিটি গত ২২ ডিসেম্বর আঁকা হয়। যেখানে লেখা ছিল, ‘কিম জং উন, বেজন্মা। তোর জন্য লোকজন না খেয়ে মারা যাচ্ছে।’ এরপরই দেশটির পুলিশ শহরের যে স্থানে গ্রাফিতিটি আঁকা হয়েছিল তার আশপাশের বাড়িগুলোতে গিয়ে সবার হাতের লেখার নমুনা সংগ্রহ করছে। এমনকি গ্রাফিতিটি যখন আঁকা হয়েছিল তখন কে কোথায় ছিল। পাশাপাশি ধারণা করা হচ্ছে, শহরজুড়ে বসানো কয়েক হাজার সিসিটিভি ক্যামেরা দেখে এ কর্মকাণ্ডের সাথে জড়িত মূলহোতাকে শনাক্ত করার চেষ্টা করবে।

মূলত, বিশ্ব থেকে সম্পূর্ণ আলাদা দেশ উত্তর কোরিয়া দুর্ভিক্ষ, বন্যা ও করোনা মহামারিতে পুরোপুরি বিপর্যস্ত। সেই ক্ষোভ থেকেই দেশটির সুপ্রিম লিডারের প্রতি এমন আক্রমণাত্মক গ্রাফিতি আঁকা হয়েছে বলে বিশ্লেষকদের ধারণা। যদিও গ্রাফিতিটি দৃশ্যমান হওয়ার সাথে সাথে সেটি মুছে ফেলা হয়।

আরও পড়ুন: যমজ হলেও জন্মদিন আলাদা বছরে!

প্রসঙ্গত, সর্বশেষ ২০১৮ সালে কিম জং উন বিরোধী স্লোগান লেখার অপরাধে এক কর্নেলকে প্রকাশ্য মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*